Follow Us!

কীভাবে একজন ফ্রেশার ভাল কাজ পেতে পারেন?

24 January 2019
img

দিল্লী, মুম্বাই, এই ধরনের শহরে ফ্রেশারদের জন্য ভালো কাজ খোঁজা ততটা কঠিন নয় যতটা মানুষকে বোঝানো হয় । যাহোক, ফ্রেশ গ্র্যাজুয়েট এবং ফ্রেশারদের প্রধান উদ্বেগগুলির মধ্যে এটি একটি - মুম্বাই এবং অন্যান্য মহানগরগুলিতে কাজ, এবং কিভাবে তারা নিজেদের জন্য ভাল কাজ খুঁজে পেতে পারে। প্রথম জিনিস হল যে ফ্রেশারদের নিজেদেরকে প্রস্তুত করতে হবে, কল করতে হবে, এবং সঠিকটা খুঁজে না পাওয়া পর্যন্ত  লিস্টে থাকা বিভিন্ন জবের জন্য আবেদন করতে হবে। এটা সাহায্য করবে, যদি তারা নিম্নলিখিত টিপসগুলি মনে রাখেঃ

আপনার রিজ্যুমে এবং কভার লেটার সামান্য পরিবর্তন করুন .

আপনার রিজ্যুম হল নিয়োগকর্তার কাছে আপনার ভূমিকা।  আপনি প্রতিটি কোম্পানীকে একই ধরনের রিজ্যুম পাঠাতে পারবেন না।  নির্দিষ্ট কাজ অনুযায়ী রিজ্যুম এবং কভার লেটার বদলান।   এছাড়াও, এটা নিশ্চিত করুন যে আপনি ভালো ভাবে পরীক্ষা করার সাথে সাথে প্রূফরিডও করেছেন। 

জব পোর্টাল ব্যবহার করুন

যদি আপনি ফ্রেশার না গ্র্যাজুয়েটদের জন্য গুড়্গাঁও বা মুম্বাইতে সাম্প্রতিকতম চাকরী খোঁজেন, তবে তা পাওয়ার জন্য শুধুমাত্র অন্ধের মতো গুগল সার্চ করলেই হবে না। কিছু  ভালো জব পোর্টালে জয়েন করতে হবে এবং সঠিক কাজ খুঁজে পেতে একটি নির্দিষ্টভাবে অনুসন্ধান করুন।

নেটওয়ার্কিং

চাকরী খোঁজার ক্ষেত্রে নেটওয়ার্কিং একটা প্রয়োজনীয় দক্ষতা। লিঙ্কডিন, ফেসবুক এবং টুইটার হল কতগুলো জনপ্রিয় প্ল্যাটফর্ম যা চাকরীপ্রার্থী এবং নিয়োগকর্তারা ব্যবহার করেন। আপনার প্রোফাইলকে সবার থেকে আলাদা করুন এবং এটিকে পেশাদার ভাব দিন আর এটিকে যোগাযোগ গড়ে তুলতে ব্যবহার করুন ।

জব ফেয়ার এবং ইভেন্ট

Job fairs have always been a good way to start. Attending job fairs will help you better understand the job market and also get you in contact with potential employers.

শুরু করার জন্য জব ফেয়ার একটা ভালো উপায়। জব ফেয়ারে অংশগ্রহণ আপনাকে চাকরীর বাজার সম্পর্কে বুঝতে এবং সম্ভাব্য নিয়োগকর্তার সম্ভাব্য নিয়োগকর্তাদের  সাথে যোগাযোগ করতে আপনাকে সহায়তা করবে।

কোম্পানির ক্যারিয়ার পেজ

যদি ইতিমধ্যেই কোন কোম্পানির কথা আপনার মনে হয়, তবে তাদের ওয়েবসাইট ভিজিট করুন এবং সেখানে সরাসরি আবেদন করুন। কোম্পানিগুলোর সব সময়  ‘ক্যারিয়ার’ পেজ থাকে, যেখানে গুড়্গাঁও বা মুম্বাইতে সাম্প্রতিক  উপলব্ধ চাকরীর তালিকা থাকে।

জব রেফারেল

এটা হল চাকরী পাওয়ার সব থেকে শক্তিশালী উপায়। একটি জব রেফারেলে ইতিমধ্যে একটি কোম্পানীতে  কাজ করছে এমন একজন ব্যক্তি অন্তর্ভুক্ত করে। তারা আপনাকে ওপেন পজিশনের জন্য সুপারিশ করতে পারেন। অনেক কোম্পানির এমপ্লই রেফারেল প্রোগ্রাম থাকে, যেখানে  যে কর্মচারী একজন প্রার্থীকে রেফার করবেন তিনি ইনসেন্টিভ পাবেন।

রেফারেন্স এবং সুপারিশ

রেফারেন্স এবং সুপারিশ আপনার ব্যাকগ্রাউন্ড এবং সামর্থ্যকে প্রত্যক্ষ রূপ দান করে। এই ধরনের চিঠিগুলো সাধারন এবং কোন নির্দিষ্ট প্রাপককে সম্বোধন করে না।  বদলে এটা আপনার চরিত্রের সামগ্রিক মূল্যায়ন। ফ্রেশার এবং গ্র্যাজুয়েটেদের জন্য, কোন শিক্ষক বা লেকচারারের কাছ থেকে রেফারেন্স লেটার পাওয়াটা ভালো ধারনা। আপনি এটি আগের ইন্টার্ণশিপ বা প্রজেক্ট থেকেও পেতে পারেন। সুপারিশ পত্র আপনার বিশ্বাসযোগ্যতা যোগ করে।

ওয়াক –ইন-ইন্টারভিউ

অনেক কোম্পানি নিয়মিতভাবে ওয়াক-ইন-ইন্টারভিউ নিয়ে থাকে। এটি প্রাথমিক ভূমিকা এবং প্রার্থী স্ক্রীনিং এর  জন্য খুব ভালো। আপনাকে ইন্টারভিউয়ের জন্য শুধুমাত্র নির্দিষ্ট দিন এবং  অফিসে যেতে হবে।  এটি দিল্লি এবং অন্যান্য প্রধান শহরগুলিতে একজন ফ্রেশারের  চাকরি খোঁজার একটি দুর্দান্ত উপায়।

এটাতে কোন সন্দেহ নেই যে আজকের দিনে অনলাইন পোর্টালগুলো চাকরীর অনুসন্ধান অনেক সোজা করে দিয়েছে। ফ্রেশারদের জন্য দিল্লী থেকে এবং মুম্বাইতে সবচেয়ে ভালো চাকরীর সুযোগ, একটা জব পোর্টাল আপনাকে সঠিক চাকরী খোঁজার ক্ষেত্রে সাহায্য করতে পারে।

আবেদনের জন্য গুরুত্বপূর্ণ তথ্য

কোম্পানি তাদের এইচআর প্রার্থীদের জন্য যে দক্ষতা চায়

যখন আপনি এচআর অর্থাৎ হিউম্যান রিসোর্স পদের জন্য আবেদন করেন, তখন নিজেকে টেবিলের উল্টো দিকে বসান, ইন্টারভিউ দেওয়ার বদলে তাদের ইন্টারভিউ নিন।

কারন এইচআর এক্সিকিউটিভের চাকরির ভূমিকা কর্মচারী কল্যাণে জড়িত এবং কোনও বিশেষ সংস্থার যেকোনও সংবেদনশীল তথ্য সামলাতে হয়,  তাই এই জব প্রোফাইলটি দুর্বল হৃদয় লোকেদের জন্য নয়। যদি আপনি মুম্বাই, নয়েডা বা যে শহর আপনি পচ্ছন্দ করেন সেখানে এচআর এক্সিকিউটিভ বা ফ্রেশার জব চান, তবে আপনাকে ওই কোম্পানি এচআর প্রার্থীদের মধ্যে কি ধরনের দক্ষতা চায় সেটা জানুন:

5 টি আইটিআই ব্যবসা সম্পর্কে আপনাকে জানতে হবে

আইটিআই (ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট) স্কুলে পাস করা শিক্ষার্থীদের জন্য তৈরি করা হয়েছে, এবং ক্লাস 10th এবং 12th এ পাস করা শিক্ষার্থীদের জন্য 100 এর বেশি কোর্স আছে। আইটিআই কোর্সকে দুইভাগে ভাগ করা হয়, সেগুলো হল :

এক বছরে আইটিআই কোর্স

ভারতে ডিজিটাল মার্কেটিং চাকরীর ক্ষেত্রে প্রয়োজনীয় মূখ্য দক্ষতা

ডিজিটাল মার্কেটিং এজেন্সির চাকরীতে আপনাকে বিভিন্ন ক্ষেত্রে দক্ষতার সাথে মাল্টিটাস্ক করতে হবে। আপনি যেসব ডিজিটাল মার্কেটিং  ক্যাম্পেনগুলোতে কাজ করছেন সেখানে  আপনাকে সৃজনশীল এবং আকর্ষক মান যুক্ত করার গুরুত্ব বুঝতে হবে। যদি আপনি মুম্বাই, গুড়্গাঁও, বা নয়েডাতে ডিজিটাল মার্কেটিং এর কাজ করতে চান বা উন্নতি করতে চান এবং digital marketing manager job এর চাকরী খোঁজেন, তবে এই দক্ষতাগুলো আপনার থাকতে হবে।

ইন্টারভিউতে কি পরিধান করবেন?

ইন্টারভিউতে কি পরিধান করবেন?

চাকরি খোঁজার প্রক্রিয়ায় ইন্টারভিউতে কি পোশাক পরবেন তা সব থেকে সংশয়ের ব্যাপার। যে প্রশ্ন জিজ্ঞাসা করা হবে তার উত্তর দেওয়ার পাশাপাশি, একটা সফল চাকরীর ইন্টারভিউ  আপনি কিভাবে নিজেকে উপস্থাপিত করছেন তার উপরও নির্ভর করে। এই কারণে স্মার্ট এবং টানটান ব্যক্তিত্ব নিয়োগকারী ম্যানেজারকে নিশ্চিত হতে সাহায্য করে  যে আপনি তাদের কোম্পানির জন্য উপযুক্ত হবেন।  

ইন্টারভিউতে কি পরিধান করবেন সেটা চিন্তা করার সময় আপনি এই টিপসগুলো অনুসরণ করতে পারেনঃ

গুরুত্বপূর্ণ দক্ষতাবলী যা আপনার ক্যারিয়ারকে শীর্ষস্থানে নিয়ে যেতে পারে

আমরা এমন একটা সময় বাস করেছি যেখানে বাজার শুধুমাত্র ব্যাপকভাবে বৈচিত্র্যময়ই নয়, ক্রমাগত পরিবর্তনশীল। সুতরাং, কেউ শুধুমাত্র  টিকে থাকতে ইচ্ছুক নয় বরং পার্শ্ববর্তী এই গতিশীল কাজের মধ্যে উন্নতির জন্য আগ্রহী, অভিযোজনযোগ্যতা এবং উপযোগবাদী দৃষ্টিভঙ্গি নিয়ন্ত্রণ করার মূল গুণাবলী। আপনি যদি গ্র্যাজুয়েট হয়ে প্রফেশানাল হিসাবে আপনার যাত্রা শুরু করার জন্য উন্মুখ হন বা একজন তরুন প্রফেশানাল যিনি ভালো সম্ভাবনার খোঁজে  করেন, তবে আপনার পোর্টফোলিওতে উল্লেখযোগ্য গুণাবলীগুলিকে সংযুক্ত করতে হবে যা আপনাকে সম্পদ হিসাবে মূল্যবান করে তুলবে। আপনার আরো বৈচিত্র্য এবং অনন্য গুণাবলী অন্যদের তুলনায় আপনাকে এগিয়ে রাখবে।

কীভাবে একজন ফ্রেশার ভাল কাজ পেতে পারেন?

দিল্লী, মুম্বাই, এই ধরনের শহরে ফ্রেশারদের জন্য ভালো কাজ খোঁজা ততটা কঠিন নয় যতটা মানুষকে বোঝানো হয় । যাহোক, ফ্রেশ গ্র্যাজুয়েট এবং ফ্রেশারদের প্রধান উদ্বেগগুলির মধ্যে এটি একটি - মুম্বাই এবং অন্যান্য মহানগরগুলিতে কাজ, এবং কিভাবে তারা নিজেদের জন্য ভাল কাজ খুঁজে পেতে পারে। প্রথম জিনিস হল যে ফ্রেশারদের নিজেদেরকে প্রস্তুত করতে হবে, কল করতে হবে, এবং সঠিকটা খুঁজে না পাওয়া পর্যন্ত  লিস্টে থাকা বিভিন্ন জবের জন্য আবেদন করতে হবে। এটা সাহায্য করবে, যদি তারা নিম্নলিখিত টিপসগুলি মনে রাখেঃ

ভালো ক্যারিয়ার গড়ার টিপস

আপনার নিজের কর্মজীবন উন্নত করার  জন্য আপনি  নিজেই দায়ী। যাদের ক্যারিয়ারের উন্নতি দ্রুততম হয়, তাদের জানেন যে প্রতিযোগিতা সব সময় থাকে এবং তারা সফল হওয়ার জন্য যথাযথ পদক্ষেপ নেন এবং তাদের কর্মজীবনের উন্নয়নের পূর্ণ দায়িত্ব তারা নেন।  আপনি যদি আপনার কর্মজীবন বৃদ্ধি করতে চান তবে সে ক্ষেত্রে আপনি সর্বদা এমন একটি চাকরি সন্ধান করতে পারেন যেখানে আপনি আরো শিখতে এবং আপনার দক্ষতা প্রয়োগ করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি ব্যাঙ্গালোরের মতো শহরে চাকরিতে অথবা মুম্বাইতে ফ্রেশার পদে নিযুক্ত হতে অনলাইনে অনুসন্ধান করতে পারেন। এখানে আপনার টিপসগুলির একটি তালিকা রয়েছে যা আপনি আপনার কর্মজীবনের বিকাশের জন্য ব্যবহার করতে পারেন, যাতে আপনার ক্যারিয়ার দ্রুত উর্ধ্বমুখী হতে পারেঃ

ভারতীয় চাকরির বাজারে যেসব কোর্স এর চাহিদা আছে সেগুলি কী?

পুরোনো সময়ের বিপরীতে, ছাত্ররা আজ দূরদর্শী এবং বুদ্ধিমান, বিশেষত যখন একটি ক্যারিয়ার নির্বাচন করার ব্যাপারে হয় এবং সেটা অনুসরন  করার মনস্থ করে। বর্তমান পরিস্থিতিতে, যেখানে অনেক ক্যারিয়ার অপশন আছে, সেখানে ছাত্রদের মধ্যে উপরোক্ত গুণমানের উপস্থিতি তাদের বিভ্রান্তি থেকে বিরত রাখার ক্ষেত্রে দীর্ঘ পথ যেতে পারে।

নিজের জন্য সঠিক ক্যারিয়ার খোঁজার সর্বোত্তম উপায়টির মধ্যে  উল্লেখযোগ্য যে কারণগুলি থাকে, সেগুলো হল যত্নের সাথে সাবধানে সিদ্ধান্ত নেওয়া এবংএমন ফিল্ড খোঁজা যেখানে সত্যিকারের আগ্রহ আছে এবং বাজারে চাহিদা আছে এমন কোর্সের সন্ধান করা।  

কোন দক্ষতাটি নিয়োগকর্তা কর্যচারীর মধ্যে দেখতে চান?

প্রায় প্রতিটি ক্ষেত্রে প্রযুক্তির সমন্বয়ের সাথে, অনলাইনে জব অ্যাপ্লিকেশন খোঁজা কোন  কৃতিত্বের ব্যাপার নয়। আপনাকে  শুধু সঠিক পরামিতিগুলির সাথে অনুসন্ধান করতে হবে এবং আপনি প্রতিটি সেক্টরে উপলব্ধ কাজের একটি বিশাল তালিকা দেখতে পাবেন। যাইহোক, ভারতে চাকরির পোর্টালগুলির বিশাল সংখ্যা, এবং আপনাকে অনলাইনে চাকরির অ্যাপ্লিকেশন দেখানো সত্ত্বেও, সবকিছু আপনার এবং আপনার দক্ষতা এবং ইণ্টারভিউয়ের দিন  আপনি কী করেন তার উপর নির্ভর করে; এবং যা আপনি কাজ পেতে কিনা তা নির্ধারণ করবে।  বিশেষত গ্রাজুয়েট বা ফ্রেশারের পক্ষে এটি সত্য যে,  দিল্লি, মুম্বাই, বা অন্যান্য শহরে চাকরির অনেক প্রতিযোগিতা রয়েছে; এবং একজন ফ্রেশার্স হিসাবে, আপনার  ইন্টারভিউ বা অ্যাপ্লিকেশন সামলানোর  বেশি অভিজ্ঞতা থাকতে পারে না। আপনাকে সাহায্য করার জন্য এবং আপনার আসন্ন কাজের অ্যাপ্লিকেশন বা ইন্টারভিউগুলোর একটু ভাল প্রস্তুতিতে সহায়তা করার জন্য, এখানে  দক্ষতাগুলির একটি তালিকা রয়েছে যাতে নিয়োগকর্তারা সাধারণত বিভিন্ন কাজের জন্য আবেদনকারীদের সন্ধান করেন। মূলত, একজন আবেদনকারীর যে দক্ষতা থাকতে হবে তা বিস্তারিতভাবে দুটি বিভাগে বিভক্ত করা যেতে পারে। এগুলো হল – সাবজেক্ট ম্যাটার এক্সপার্টাইজ  এবং সফট স্কিল।

ম্যানেজমেন্ট জব- ভারতে একটি জনপ্রিয় পেশা

বছরের পর বছর ধরে ভারতীয় চাকরির বাজারের দৃশ্য ব্যাপকভাবে পরিবর্তিত হয়েছে। যদিও ম্যানেজমেন্ট জব এই দেশে অনেক দিন ধরেই আছে, কিন্তু একে ঘিরে সাম্প্রতিক এই উন্মাদনা অভাবনীয়। আজকে সকল ক্ষেত্রের শিক্ষার্থীরা তাদের জীবনের কোনও সময়ে একটি ম্যানেজমেন্ট কোর্স চালিয়ে করার কথা বিবেচনা করে। এবং যদি আপনি ভাল ভাবে চিন্তা করেন তবে তার  কারণ খুব পরিষ্কার।

ম্যানেজমেন্ট জব সর্বত্র, আপনি যে ইন্ডাস্ট্রিতে আছেন, সেখানেও। ম্যানেজমেন্ট জবের  জনপ্রিয়তা অর্জনে বিভিন্ন ভারতীয় ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের অবদান রয়েছে।

একজন বীমা গ্রাহক পরিষেবা প্রতিনিধির ভূমিকা

একজন বীমা গ্রাহক পরিষেবা প্রতিনিধি  গ্রাহকদের কাছে তথ্য সরবরাহ করে যাতে তাদের পণ্য এবং পরিষেবা সংক্রান্ত অনুসন্ধানে  প্রতিক্রিয়া জানায়। তিনি অভিযোগ সামলান এবং সেগুলোর সমাধান করেন। এছাড়া, একজন বীমা গ্রাহক পরিষেবা প্রতিনিধির গ্রাহক পরিষেবা প্রতিনিধির মতই দায়িত্ব কারন তিনি  প্রয়োজনীয় সহায়তা এবং ক্লায়েন্ট সহায়তা প্রদান করেন। অনেকসময়, তাকে সমস্যার সমাধানের জন্য নির্দিষ্ট বিভাগে অভিযোগগুলো পাঠাতে হয়।

যদি আপনি বীমা ক্ষেত্রে গ্রাহক পরিষেবা প্রতিনিধিমূলক কোন কাজ চান, তবে আপনি স্বাস্থ্য বীমা, জীবন বীমা এবং জেনারেল ইনস্যুরেন্স কাজের ক্ষেত্রে এগুলোকে সার্চ করতে পারেন। বীমা ক্রেতাদের পরিবেশন করার জন্য গ্রাহক পরিষেবা প্রতিনিধির ভূমিকা সম্পর্কে দক্ষতা, কর্তব্য এবং অন্যান্য দরকারী তথ্য সম্পর্কে আরও জানতে পড়ুন:

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং চাকরিতে মহিলারা যেসব প্রতিবন্ধকতার সম্মুখীন হন

ভারতে, এ পর্যন্ত দক্ষতাপূর্ণ কাজ ঐতিহ্যপূর্ণ ভাবে শেখা এবং  করা হয়। ছেলে তার পিতার কাছ থেকে কাজ শেখে যিনি এই কাজ করেন।

কিন্তু গত কয়েক দশক ধরে দক্ষতা বিকাশের জন্য সঠিক প্রশিক্ষণের প্রয়োজনীয়তা অনুভূত হয়েছে। দক্ষতা উন্নয়নের অভাব শিল্পে প্রতিকূল প্রভাব ফেলার পর, সম্প্রতি প্রধানমন্ত্রী কৌশলবিকাশ যোজনা (পিএমকেভিওয়াই) শুরু হয়। এই পরিকল্পনার লক্ষ্য চার বছরে 10 লাখ যুবককে (2016-2020) উপকৃত করা।

পিএমকেভিওয়াই দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা (এমএসডিই) মন্ত্রণালয়ের মূল পরিকল্পনা। এই স্কিল সার্টিফিকেশন প্ল্যান উদ্দেশ্য হল একটি বড় সংখ্যক ভারতীয় তরুণকে উন্নত জীবনযাপন করতে সক্ষম করা।

এই প্রকল্পের অধীনে, দক্ষতা শেখার পাশাপাশি মূল্যায়ন করা হয় এবং এতে রেকগনিশন অফ পায়োর লার্নিং  (আরপিএল) এর অধীনে সার্টিফিকেট দেওয়া হয়। এই প্রকল্পে, প্রশিক্ষণ এবং মূল্যায়নের সম্পূর্ণ খরচ সরকার বহন করে। ভারতীয় প্রার্থী যারা স্কুল বা কলেজ ছাড়ার পরে চাকরী পান না,  তারা পিএমকেভিওয়াই ট্রেনিং সেন্টারে (টিসি) দেওয়া স্বল্পমেয়াদী প্রশিক্ষণ থেকে উপকৃত হন। ন্যাশানাল স্কিল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক (এনএসকিউএফ) অনুযায়ী দ্বৈত প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি টিসি সফট স্কিল,  এন্ট্রোপনিয়রশিপ, আর্থিক এবং ডিজিটাল সাক্ষরতার প্রশিক্ষণ প্রদান করে।

ভারতের সর্বোচ্চ 10 টি স্কিল বেসড জব

গত 10 বছরে ভারতীয় অর্থনীতিতে অভূতপূর্ব বৃদ্ধি ঘটেছে। এই বৃদ্ধি বজায় থাকবে এবং পরবর্তী 2-3 দশকে ভারতের অর্থনীতি বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে। 

এই উন্নয়নে একটি বড় অবদান দক্ষতা ভিত্তিক চাকরি হবে কারণ কোন ছোট বা বড় মেশিন বা ছোট কারখানা দক্ষতা ভিত্তিক কাজ ছাড়া চালাতে পারে না।

ভারতের সর্বোচ্চ দশটি  টি স্কিল বেসড জব:

রেলওয়ে লাইন ফিটিং এবং রক্ষণাবেক্ষণ

ভারতে বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক রয়েছে এবং এটি এখনও দ্রুত লয়ে বাড়চ্ছে। ভারতীয় রেলপথ অনেক চাকরী দেয়  এবং রেল লাইনের যত্ন নেয় এবং ভাল বেতন প্যাকেজ দেয়।

বিমান রক্ষণাবেক্ষণ

ইন্টারভিউয়ের জন্য কিভাবে তৈরি হবেন

ইন্টারভিউয়ের উদ্দেশ্য হল এটা জানা যে কাজ সম্পর্কে আপনার উপযুক্ত দক্ষতা, জ্ঞান এবং অভিজ্ঞতা আছে। ইন্টারভিউয়ের সময় আপনাকে সাক্ষাতকারগ্রহণকারীকে এটা বিশ্বাস করাতে হবে যে আপনি কাজের ধরন বুঝতে পেরেছেন, কোম্পানির কাজ সম্পর্কে ওয়াকিবহাল, এবং  এই কোম্পানিতে ওই পদের জন্য দায়িত্ব নিতে সম্পূর্ণরূপে প্রস্তুত। ​​​​​​

1. ইন্টারভিউয়ের আগে কোম্পানি সম্পর্কে তথ্য সংগ্রহ করুন।

ইন্টারভিউয়ের আগে কোম্পানি সম্পর্কে তথ্য সংগ্রহ আপনাকে প্রশ্নের উত্তর দিতে সাহায্য করবে। কোম্পানির ব্যাকগ্রাউন্ড তথ্য সংগ্রহ করুন, কোম্পানি এবং তার ইন্ডাস্ট্রির প্রোফাইল দেখুন। এই কাজের জন্য কোম্পানির ওয়েবসাইট দেখুন এবং এর বিস্তারিত বিবরণ জানুন।

চাকরির বাজারে যোগদান করছেন? আপনি এই ভাবে একটি বায়োডাটা তৈরি করতে পারেন

চাকরির বাজারে যোগদান করছেন?  আপনি এই ভাবে একটি বায়োডাটা তৈরি করতে পারেন   

এখন আপনি কিভাবে একটি বায়োডাটা তৈরি করবেন

বায়োডাটা কি?  বায়োডাটা হল আমরা যখন চাকরির জন্য আবেদন করি তখন নিয়োগকর্তা / কোম্পানিগুলিকে জমা দেওয়া একটি নথি।

বায়োডাটার গুরুত্বপূর্ণ অংশ কি?

সাধারণত ইন্টারভিউতে জিজ্ঞাসা করা 10 টি গুরুত্বপূর্ণ প্রশ্ন

ইন্টারভিউ চলাকালীন সর্বাধিক কৌতূহল হল – আমাকে কী জিজ্ঞাসা করা হবে? যদিও এই বিষয়ে প্রকৃত প্রতিক্রিয়া শুধুমাত্র ইন্টারভিউয়ের  সময় পাওয়া যায় তবে ইন্টারভিউতে কিছু প্রশ্ন থাকে যা সাধারণত জিজ্ঞাসা করা হয়। আপনি যদি তাদের উত্তরগুলি অনুশীলন করেন,  তবে আপনি আত্মবিশ্বাসের সাথে উত্তর দিতে সক্ষম হবেন এবং  অন্যান্য প্রশ্নের উত্তর দেওয়ার ক্ষেত্রে  আপনি আপনার অত্মবিশ্বাস বৃদ্ধি করবেন।

চাকরী সার্চ করুন